LearnArticle লেখক হোন লেখক লগইন শর্ত ও নিরাপত্তা ENGLISH ব্যানার বিজ্ঞাপন তৈরি করুন
              অনলাইন প্রকাশক
www.learnarticle.com
        সার্বিক সহযোগিতায়





সবার আগে সঠিক সংবাদ সংগ্রহ করার কিছু বিশ্বস্ত মাধ্যম

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে খবর পাওয়া খুবই সহজ। বিভিন্ন ধরনের অনলাইন পত্রিকা, সোশ্যাল মিডিয়া, টেলিভিশন, রেডিও এবং গুগলের মাধ্যমে মুহূর্তের মধ্যে সর্বশেষ খবর পেয়ে যাই। এত সব সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও আছে। বর্তমানে আমরা যে সব খবর পাই, তার মধ্যে বড় একটা অংশই মিথ্যা, বানোয়াট এবং মনগড়া। কারন আমরা যেই উৎস থেকে খবর পাই সে সকল খবর সংগ্রহের প্রক্রিয়াটা যথার্থ নয়। বিভিন্ন অনলাইন পত্রিকা আছে যারা শুধু মাত্র নিজের সাইটের লিখা বাড়ানো এবং অধিক ভিজিটর প্রাপ্তির লোভে যা ইচ্ছে তাই লিখে যাচ্ছে। এই সকল সংবাদ যখন তখন যে কাউকে হতভম্ব করে দিচ্ছে। সে জন্য ভুল খবরে বিভ্রান্ত না হওয়ার জন্য খবর সংগ্রহের সঠিক উৎসগুলো সম্পর্কে জানা দরকার।

রেডিও: বিনোদনের পাশাপাশি রেডিও সংবাদ সংগ্রহের অন্যতম মাধ্যমে পরিনত হয়েছে। রেডিওতে সারাদিন প্রতি ঘন্টার খবর পাওয়া যায়। আধিকাংশ রেডিওই কোননা কোন গোষ্ঠীর পক্ষে কথা বলে সেজন্য চিন্তা ভাবনা করে খবর বিশ্বাস করা উচিত।

টেলিভিশন: টেলিভিশন সংবাদ সংগ্রহের অন্যতম মাধ্যম। আমরা টেলিভিশনে খবর শোনতেই বেশি পছন্দ করি। কেননা বিডিওতে খবর দেখার মজাই আলাদা। তবে মনে রাখতে হবে বর্তমান সময়ের মিডিয়া আর স্বাধীন, নিরপেক্ষ নয়। তারা সর্বদা দলবাজিতে ব্যস্থ থাকে। সেজন্য একাদিক মিডিয়া থেকে খবর সংগ্রহ করা উচিত।

সংবাদপত্র: বর্তমান সময়ে খবর সংগ্রহের সব থেকে জনপ্রিয় মাধ্যম হচ্ছে সংবাদপত্র। অনলাইন সংবাদপত্র আসার পর থেকে মূহূর্তের মধ্যে খবর পাওয়া যেমন সহজ হয়েছে তেমনি ভুলের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। তাছাড়া দালালি করার ক্ষেত্রেও কোন অংশে কম নয়। সেজন্য বুঝে শোনে খবর পড়া উচিত। সঠিক খবর পাওয়ার জন্য একাধিক বিশ্বস্ত পত্রিকা পড়া উচিত।

ইন্টারনেট: বিভিন্ন ঘটনা এবং খবর সংগ্রহের ক্ষেত্রে ইন্টারনেট খুবই উপকারি মাধ্যম। ইন্টারনেট-এর মাধ্যমে মুহূর্তের মধ্যে সারা পৃথিবীর খবরাখবর জানা সম্ভব। বর্তমানে তথ্য প্রাপ্তির ক্ষেত্রে যে জিনিসটি সবচেয়ে বেশি অবধান রাখছে তা হল ইন্টারনেট। ইন্টারনেটের উন্নয়নের ফলে অনলাইন সংবাদমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে তথ্য পাওয়া সহজতর হয়েছে। তাছাড়া যারা গণমাধ্যমে কাজ করেন তাদের জন্য ইন্টারনেটের বিকল্প নেই বললেই চলে। ইন্টারনেট তথ্যের ব্যপ্তি সারা পৃথিবীতে ছড়িয়ে দিয়েছে।

সরাসরি: সঠিক সংবাদ সংগ্রহের সবথেকে বিশ্বস্ত মাধ্যম হচ্ছে সরাসরি ঘটনা স্থল থেকে খবর সংগ্রহ করা। এই পদ্ধতিতে সাধারনত খবরের ফেরিওয়ালারা (সংবাদকর্মীরা) খবর সংগ্রহ করে থাকে। তবে যারা সরাসরি খবর সংগ্রহ করে না তাদের খবরের মধ্যে সত্যতার ঘাটতি থাকে। বর্তমানে তথ্য প্রযুক্তির উৎকর্ষের ফলে ঘটনা স্থলে না গিয়েও অনেক খবর সংগ্রহ করা যায়। ইন্টারনেট থেকে তথ্য নিয়ে প্রত্যক্ষ দর্শীদের কাছ থেকে ঘটনা সম্পর্কে বিস্তারিত জানা যায়।

বিকল্প মাধ্যম: বিকল্প মাধ্যম গুলো সাধারণত সংবাদকর্মীরা ব্যবহার করে থাকে। সংবাদ কর্মীদের সারা দেশে সংবাদ সংগ্রহ করার জন্য অনেক সোর্স থাকে যাদের থেকে খবর সংগ্রহ করতে পারে। তাছাড়া, বিভিন্ন আঞ্চলিক এবং জাতীয় পর্যায়ে অনেক সাংবাদিক সংগঠন থাকে যার মাধ্যমে সঠিক সংবাদ সংগ্রহ করে থাকে যদিও সাধারণ মানুষ সবসময় সঠিক সংবাদ পায় না।

মোট কথা, সংবাদ যেখান থেকেই পাই না কেন সবকিছু অন্ধের মত বিশ্বাস করা উচিত নয়। নিজের বিবেক বুদ্ধি এবং আমি যেই সংবাদপত্র পড়ছি তাদের আদর্শ বোঝে বিশ্বাস করা উচিত। তাছাড়া, বিভিন্ন মতাদর্শের একাধিক পত্রিকা পড়া উচিত।


আরো পিডিএফ ই-বুক ফ্রি ডাউনলোড অথবা প্রিন্ট করুন

জামালপুর জেলার উপজেলা, দর্শনীয় স্থান এবং জামালপুরের আরও অনেক তথ্য

বাংলাদেশের অর্থনীতিতে পারিবারিক পশু-পাখি পালনের গুরুত্ব

বান্দরবান জেলার উপজেলা, দর্শনীয় স্থান ও জেলা সংক্রান্ত উপকারী কিছু তথ্য

বাংলা ভাষার বৃহত্তম প্রশ্ন উত্তর কমিউনিটি সাইট (প্রশ্নউত্তর)

জেনে নিন মাটন বা গরুর মাংসের কাচ্চি বিরিয়ানি রান্নার রেসিপি

হতাশা কি এবং হতাশা থেকে মুক্তি পাওয়ার উপায়

রাঙ্গামাটি জেলার দর্শনীয় স্থান, উপজেলা এবং রাঙ্গামাটির আরও কিছু উপকারী তথ্য

যুদ্ধই জীবন যুদ্ধই সার্বজনীন হিটলারের এ উক্তির বাস্তব রূপ

© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com