LearnArticle লেখক হোন লেখক লগইন শর্ত ও নিরাপত্তা ENGLISH ব্যানার বিজ্ঞাপন তৈরি করুন
              অনলাইন প্রকাশক
www.learnarticle.com
        সার্বিক সহযোগিতায়





কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যের কবিতা ও রচনা সমগ্র

সুকান্ত ভট্টাচার্য বাংলা সাহিত্যে কিশুর কবি হিসেবে পরিচিত। সাম্যবাদী চেতনায় বিশ্বাসী কবি ১৫ আগস্ট ১৯২৬ সালে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার মহিম হালদার স্ট্রীটে নানা বাড়িতে জন্মগ্রহন করেন। সুকান্ত ভট্টাচার্য ছিলেন নিম্নবিত্ত বাঙ্গালি পরিবারের সন্তান। প্রগতিশীল ভাবধারায় বিশ্বাসী কবি তৎকালীন সমাজের নানা অন্যায় অনাচারের বিরুদ্ধে শক্ত হাতে কলম ধরেছেন। শুকান্ত ভট্টাচার্যের লেখায় অন্যায় অত্যাচারে বিরুদ্ধে তারুণ্যের বিরুদ্ধ অবস্থান এবং তারুণ্যের স্বভাব ফুটে উঠেছে। অসামান্য প্রতিভাধর কবি সুকান্ত ভট্টাচার্য ১৯৪৭ সালের ২৩ই মে পরলোক গমন করেন।

সুকান্ত ভট্টাচার্যের পৈত্রিক নিবাস ছিল বাংলাদেশের ফরিদপুর জেলায় বর্তমান গোপালগঞ্জ জেলার কোটালিপাড়ায়। তার পিতার নাম নিবারন ভট্টাচার্য এবং মাতার নাম সুনীতি দেবী। সুনীতি দেবী ছিলেন কলকাতার মেয়ে। সেই সুবাধে সুকান্ত ভট্টাচার্য কলকাতায় বাস করতেন। সুকান্ত ভট্টাচার্য বেলেঘাটা দেশবন্ধ স্কুল থেকে ১৯৪৫ সালে প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হন। পড়ে বাম পন্থি রাজনীতির সাথে যুক্ত হয়ে যান যার ফলে তিনি আর পড়াশুনা করতে পারেননি। কবির জীবনের বেশির ভাগ সময়ই কেটেছে কলকাতার হরমোন ঘোষ লেনে।

কবির সময়কার কিছু উল্লেখযোগ্য ঘটনা তার মনকে দারুণভাবে আন্দোলিত করেছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের দাবাদাহ, ৪৩ এর মন্বন্তরের সময় মানবতার করুন পরিনতি, পশ্চিমা ফ্যাসিবাদী আগ্রাসন এবং হিন্দু মুসলিমের সাম্প্রদায়িক দাঙ্গা ছিল তার লেখার মূল প্রতিপাদ্য বিষয়। কবি সুকান্ত ভট্টাচার্য এই সকল অমানবিক এবং পৈশাচিকতার বিরুদ্ধে শক্ত হাতে কলম ধরেছিলেন।

প্রগতিশীল ভাবধারার কবি সুকান্ত ভট্টাচার্য ১৯৪৪ সালে তিনি ভারতের কমিউনিস্ট পার্টির সদস্যপদ লাভ করেন। তারপর ১৯৪৫ সালে কমিউনিস্ট পার্টির পত্রিকা দৈনিক স্বাধীনতার (১৯৪৫) ‘কিশোর সভা’ বিভাগের সম্পাদনার দায়িত্ব গ্রহণ করেন। সুকান্ত আকাল নামক একটি সংকলনগ্রন্থ সম্পাদনা করতেন। মার্কস বাদের আদর্শে বিশ্বাসী কবি সমকালীন নানা অত্যাচার অনাচারের বিরুদ্ধে তার লেখা প্রকাশ করতে থাকেন। তার লেখা খুব সহজেই মানুষের মন ছুয়ে নেয়। তখনকার সময়ে সুকান্ত বেশ জনপ্রিয়তা অর্জন করে।

তার উল্লেখযোগ্য কিছু গ্রন্থ হচ্ছে ছাড়পত্র (১৯৪৭), পূর্বাভাস (১৯৫০), মিঠেকড়া (১৯৫১), অভিযান (১৯৫৩), ঘুম নেই (১৯৫৪), হরতাল (১৯৬২), গীতিগুচ্ছ (১৯৬৫) প্রভৃতি। কবি তৎকালীন প্রগতিশীল লেখকদের সমর্থন করে আকাল নামক একটি গ্রন্থ রচনা করেন। সুকান্ত ভট্টাচার্যের লেখা কবিতা এখনও নানা অত্যাচার অনাচার এবং পশ্চিমা সম্রাজ্জবাদের বিরুদ্ধে মানুষকে প্রতিবাদ করার সাহস যোগায়।


আরো পিডিএফ ই-বুক ফ্রি ডাউনলোড অথবা প্রিন্ট করুন

বাঙ্গালীর বিনোদনের একাল সেকাল

যুদ্ধই জীবন যুদ্ধই সার্বজনীন হিটলারের এ উক্তির বাস্তব রূপ

শীতের বাহারি সব পিঠা পুলি ও মজাদার সব খাবার দাবার

নোয়াখালী জেলার উপজেলা, দর্শনীয় স্থান এবং নোয়াখালী সংক্রান্ত আরও কিছু তথ্য

বাংলাদেশের মানুষের শীতকালীন জীবন-যাত্রা । শীতের সকাল

জেনে নিন কেনাকাটার বিচিত্র সব উপায়

বাঙ্গালীর সংস্কৃতির অংশ হিসেবে সামাজিক উৎসব সমূহ

সৌন্দর্য বৃদ্ধি এবং সৌন্দর্য বজায় রাখার উপায়

© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com