LearnArticle
EN লেখক লগইন লেখক হোন
              অনলাইন প্রকাশক
www.learnarticle.com
        সার্বিক সহযোগিতায়

শিশুর বেড়ে উঠার ক্ষেত্রে পরিবারের প্রভাব

পরিবার হচ্ছে শিশুর বেড়ে ওঠার প্রধান কেন্দ্র। পরিবারের মাঝেই শিশুর বেড়ে উঠা  শুরু হয়। মানব সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামাজিক প্রতিষ্ঠান হল পরিবার। পরিবার একটি সামাজিক সংগঠন। পরিবার থেকে শিশুর বিকাশ ঘটে।  একই সঙ্গে বসবাসকারী কয়েকজন ব্যক্তির সমষ্টিকে পরিবার বলে। সদস্যদের মধ্যে থাকে গভীর সম্পর্ক। যার জন্য  আছে  স্নেহ, মায়া-মমতা, ভালােবাসার  সম্পর্ক। 

পরিবার শিশুর বেড়ে উঠার  গুরুত্বপূর্ণ মাধ্যম। শিশুর জীবনের ভালো ও খারাপ অভ্যাস পরিবারের মাধ্যমেই সৃষ্টি হয়। পরিবারের মধ্যেই শিশুর সামাজিক নীতিবােধ, নাগরিক চেতনা, সহযােগিতা, সম্প্রীতি, ভ্রাতৃত্ববােধ, অত্মিত্যাগ ও ভালােবাসার জন্ম হয়ে থাকে।

পারিবারিক অশান্তি,  পিতা-মাতার বিচ্ছেদ,  ছাড়াছাড়ি, আলাদা  ভাবে বসবাস,  পিতা ও  মাতা অথবা পিতা-মাতা উভয়ের মৃত্যু শিশুর সুষ্ঠু ভাবে বেড়ে উঠায় বাধার সৃষ্টি করে। এসব পরিবারে শিশুর সুষ্ঠু ভাবে বিকাশ ঘটে না। ফলে শিশুর আচরণে একাকীত্ববােধ,  প্রতিহিংসা,  আত্মকেন্দ্রিক মনােভাব,  লজ্জাহীনতাসহ বিভিন্ন  সমস্যা  দেখা দিতে পারে।  এ জন্য  পরিবারে যাতে এসব সমস্যার সৃষ্টি না হয় সেদিকে আমাদের খেয়াল  রাখতে  হবে।  অতএব  শিশুর বেড়ে উঠার জন্য পরিবারের সদস্যদের ভূমিকা গুরুত্বপূর্ণ।  অনেক সময় দেখা যায় পিতার মাত্রাতিরিক্ত শাসন ও মায়ের অধিক স্নেহ শিশুর সঠিক ভাবে বেড়ে উঠায়  বাধাগ্রস্ত করে।  এ জন্য শিশুর  সঠিক গঠনের প্রতি পিতা-মাতা ও পরিবারের অন্য সদস্যদের  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।  পরিবারের সকল সদস্যের ভূমিকার মধ্যে সমন্বয় সাধনই শিশুর বেড়ে উঠার জন্য  সহায়ক হবে।  তাছাড়াও,  একটি শিশুকে আত্মসচেতন ও ব্যক্তিত্ববান হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।


আরো পিডিএফ ই-বুক ফ্রি ডাউনলোড অথবা প্রিন্ট করুন

জামালপুর জেলার উপজেলা, দর্শনীয় স্থান এবং জামালপুরের আরও অনেক তথ্য

মেসেঞ্জারের এমন কিছু হ্যাক যা না জানলেই নয়!

স্বাস্থ্য ভালো রাখা বিষয়ক কিছু গুরুত্বপূর্ণ টিপস

প্রাকৃতিক দুর্যোগ কাকে বলে ? বহুল প্রচলিত দুর্যোগ সমূহ

কোন প্রকার অভিজ্ঞতা ছাড়া অনলাইন আয়ের জনপ্রিয় মাধ্যম

বাঙ্গালীর সংস্কৃতির অংশ হিসেবে সামাজিক উৎসব সমূহ

ফররুখ আহমদের বিখ্যাত সাত সাগরের মাঝি কবিতা

ব্যবসা সংক্রান্ত সঠিক তথ্য জেনে ব্যবসা শুরু করুন

© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com