LearnArticle
ENGLISH শর্ত ও নিরাপত্তা লেখক লগইন লেখক হোন

ক্যারামেল পুডিং বানানোর সহজ রেসিপি | পুডিং তৈরির পদ্ধতি

আসমা আক্তার শান্তা
প্রকাশকাল (১০ মে ২০১৭)

খাবার হিসেবে পুডিং সবার খুব প্রিয়। সকালে বা বিকেলে ১ পিস পুডিং যেমন স্বাদের দিকে নজর রাখে তেমনই নজর রাখে স্বাস্থ্যের দিকেও। আবার বিশেষ কোন অতিথি বাসায় আসলে বা ছোট খাট অনুষ্টানে সবার আনন্দপ্রদ খাবার চকলেট পুডিং বানাতে পারি। অবশ্য তার জন্য পুডিং কিভাবে বানায় বা পুডিং তৈরির রেসিপি জানতে হবে। তবে বাসায় ওভেন থাকলে সহজে ওভেনে পুডিং বানানোর রেসিপি জেনে পুডিং বানানো যায়। তবে গ্যাস থাকলেও সমস্যা নেই। কারন গ্যাসের চুলায় ডিম পুডিং তৈরি করা যায়। তাই এবার জেনে নেয়া যাক ক্যারামেল পুডিং রেসিপি।

ক্যারামেল পুডিং বানানোর সহজ রেসিপি |  পুডিং তৈরির পদ্ধতি

ছবি আসমা আক্তার শান্তা

উপকরণ

পুডিং বানানোর জন্য খুব বেশি উপকরণ লাগে না। যেসব উপকরণ লাগে তাহলো -
১) আধা কেজি দুধ
২) ৬ টি ডিম
৩) চিনি পরিমাণ মতো

চকলেট পুডিং রেসিপি

ক্যারামেল বা চকলেট পুডিং তৈরির জন্য প্রথমে আধা কেজি দুধ গ্যাসের চুলায় বসিয়ে বারবার নাড়তে থাকুন যাতে দুধে সর না বসে এবং দুধ ঘন হয়ে যায়। এই দুধ ঘন হয়ে এক কাপ পরিমাণ হয়ে গেলে তা নামিয়ে ঠান্ডা করুন।

এবার ছয়টি ডিম ফাটিয়ে নিন এবং ডিমগুলো চামচ দিয়ে নেড়ে ফেলুন। তারপর ঠান্ডা দুধ আর ডিম একসঙ্গে মিশিয়ে ফেলুন এবং তাতে পরিমাণ মতো চিনি দিন। তারপর পুডিং বানানোর জন্য একটি স্টিলের টিফিন বাটি নিন বা যে বাটিতে আপনি পুডিং বানাতে চান সেই বাটিটি চুলায় দিয়ে শুকিয়ে নিন।

এরপর বাটিতে ১ চা চামচ চিনি ছড়িয়ে কয়েক চামচ পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। চিনি গলে মিশে শিরা তৈরি হয়ে লাল হয়ে ক্যারামেলের মতো তৈরি হয়ে যাবে। বাটিতে ক্যারামেল বসে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন বাটিটি। এরপর পুডিংয়ের বাটিতে ক্যারামেল এর উপরে পুডিং এর মিশ্রণটি ঢেলে দিন।

তারপর গ্যাসের চুলায় একটি বড় হাড়িতে পানি দিন। এরপর পানির ওপর হাড়ির একটি স্ট্যান্ড বসিয়ে তার ওপর পুডিং এর বাটি বসিয়ে ঢেকে দিন। আধা ঘন্টা পর একটি শলা দিয়ে পুডিং টি ভিতরে হয়েছে কিনা দেখুন।

তারপর পুডিং এর বাটি নামিয়ে রাখুন। বাটি ঠান্ডা হলে একটি ছড়ানো প্লেটে উল্টো করে নিন। এতে পুডিংয়ের ক্যারামেল অংশটি উপরে আসবে। ব্যস, শেষ হয়ে গেল পুডিং কেক কাস্টার্ড রেসিপি।

তাই যারা পুডিং খেতে খুব পছন্দ করেন কিন্ত এখনো পুডিং কিভাবে বানায় তা জানেন না তারা এক্ষুনি পুডিং তৈরির সবচেয়ে সহজ ও পারপেক্ট রেসিপি দেখে পুডিং বানিয়ে প্রিয়জনদের সুন্দর একটি চায়ের আসর বা বিশেষ কোন মুহূর্ত উপহার দিন। তাই রেসিপি - পুডিং নিজে শিখুন এবং অন্যকে শিখতে সহায়তা করুন।

আসমা আক্তার শান্তা-এর আরও প্রবন্ধ পড়ুন

মন্তব্য(০)
উত্তর(০)

মন্তব্য ও উত্তর লিখতে অনুগ্রহ করে লগইন করুন!!


আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com