LearnArticle
ENGLISH শর্ত ও নিরাপত্তা লেখক লগইন লেখক হোন

ময়মনসিংহ বিভাগের সকল জেলার , উপজেলার ও পৌরসভা (মানচিত্র সহ)

Mis Niki
প্রকাশকাল (০৪ এপ্রিল ২০১৭)

ময়মনসিংহ বিভাগ বাংলাদেশের উত্তর এবং মধ্যাঞ্চলে অবস্থিত। ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ঢাকা বিভাগের অন্তর্গত ৪ টি জেলা নিয়ে ময়মনসিংহ নতুন বিভাগ ঘোষণা করা হয়। তাছাড়া ময়মনসিংহ বিভাগে ২৫ টি পৌরসভা এবং ৩৪ টি উপজেলা রয়েছে। ময়মনসিংহ বিভাগের উত্তরে ভারতের মেঘালয় প্রদেশ, পূর্বে সিলেট বিভাগ, পশ্চিমে রংপুর বিভাগ এবং দক্ষিণে ঢাকা বিভাগ অবস্থিত। নিচে ময়মনসিংহ বিভাগের জেলা সমূহ নিয়ে বিষদ আলোচনা করা হল। ময়মনসিংহ বিভাগের জেলা সমূহ সম্পর্কে ধারণা পেটে নিচের মানচিত্র দেখুন।

ময়মনসিংহ বিভাগের সকল জেলার , উপজেলার ও পৌরসভা (মানচিত্র সহ)

ছবি Mis Niki

ময়মনসিংহ জেলা

ময়মনসিংহ জেলা পুরাতন ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত। ময়মনসিংহ জেলা ১৭৮৭ সালে প্রতিষ্ঠা করা হয়। ময়মনসিংহ জেলার আয়তন ৪৩৯৫ বর্গকিলোমিটার। বাংলাদেশের পাঁট উৎপাদনে শীর্ষ জেলা ময়মনসিংহ। মোট ফুলবাড়ীয়া, ত্রিশাল, ভালুকা, মুক্তাগাছা, ময়মনসিংহ সদর, ধোবাউড়া, ফুলপুর, হালুয়াঘাট, গৌরীপুর, গফরগাঁও, ঈশ্বরগঞ্জ, নান্দাইল, তারাকান্দা তেরোটি উপজেলা নিয়ে ময়মনসিংহ গঠিত।

শেরপুর জেলা

শেরপুর কংশ নদীর তীরে অবস্থিত। শেরপুর জেলা বাংলাদেশের উত্তরে ময়মনসিংহ বিভাগের অন্তর্গত। শেরপুর একটি সীমান্ত বর্তী জেলা। শেরপুর জেলার আয়তন ১৩৬৭ বর্গকিলোমিটার। জেলাটি ১৯৮৪সালে প্রতিষ্ঠিত হয়। শেরপুর জেলার উপজেলা ৫ টি যথা- শেরপুর সদর, নালিতাবাড়ী উপজেলা, শ্রীবরদী উপজেলা, নকলা উপজেলা এবং ঝিনাইগাতী উপজেলা।

জামালপুর জেলা

জামালপুরের পূর্ব নাম সিংহজানি। জেলাটি পুরাতন ব্রহ্মপুত্রের তীরে অবস্থিত। জামালপুর জেলার পশ্চিম দিক দিয়ে যমুনা নদী অবস্থিত। ১৯৭৮ সালের ২৬ ডিসেম্বর জামালপুর গঠন করা হয়। এই জেলাটির আয়তন ২১১৫ বর্গকিলোমিটার। উপজেলার সংখ্যা সাতটি যথা- জামালপুর সদর, মেলান্দহ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, সরিষাবাড়ী, মাদারগঞ্জ ও বকশীগঞ্জ।

নেত্রকোণা জেলা

বাংলাদেশের সর্বোচ্চ পাহাড় গারো পাহার নেত্রকোণা জেলায় অবস্থিত। ২৭৯৪ বর্গকিলোমিটার এলাকা নিয়ে ১৯৮৪ সালে নেত্রকোণা জেলা ঘোষণা করা হয়। নেত্রকোণা জেলার উত্তরে ভারতের মেঘালয় প্রদেশ অবস্থিত। বিখ্যাত লেখক হুমায়ূন আহমেদ নেত্রকোণায় জন্মগ্রহন করেছেন। নেত্রকোণা জেলার উপজেলার সংখ্যা ৯ টি যথা- বারহাট্টা, দুর্গাপুর, কেন্দুয়া, আটপাড়া, মদন, খালিয়াজুরী, কলমাকান্দা, মোহনগঞ্জ ও নেত্রকোণা সদর।

Mis Niki-এর আরও প্রবন্ধ পড়ুন

মন্তব্য(০)
উত্তর(০)

মন্তব্য ও উত্তর লিখতে অনুগ্রহ করে লগইন করুন!!


আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com