LearnArticle
EN লেখক লগইন লেখক হোন
Mis Niki
প্রকাশকাল (০৪ এপ্রিল ২০১৭)

সিলেট বিভাগের প্রত্যেক জেলার উপজেলা এবং পৌরসভা (মানচিত্র সহ)

রংপুর বিভাগের সকল জেলাতে কয়টি উপজেলা (মানচিত্র সহ)

সিলেট বিভাগ বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলে অবস্থিত। সিলেটের তিন দিক বেষ্টিত ভারতের বিভিন্ন রাজ্য। সিলেট বিভাগের পশ্চিমে চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা বিভাগের কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলা অবস্থিত। সিলেট বিভাগে জেলার সংখ্যা ৪ টি, উপজেলার সংখ্যা ৪০ টি এবং পৌরসভা ১৯টি। সিলেট বিভাগের তাপমাত্রা কম থাকে যার কারনে সিলেট বিভাগের বিভিন্ন জেলায় চা উৎপাদন ভাল হয়। সিলেটের চা পাহাড়ি চা বাগান দর্শনীয় স্থান হিসেবেও সুপরিচিত। নিচের মানচিত্র থেকে খুব সহজেই সিলেট বিভাগের জেলা সমূহের অবস্থান সম্পর্কে জানতে পারবেন।

সিলেট বিভাগের প্রত্যেক জেলার উপজেলা এবং পৌরসভা (মানচিত্র সহ)

ছবি Mis Niki

হবিগঞ্জ জেলা

হবিগঞ্জ জেলা বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলে অবস্থিত সিলেট বিভাগের একটি জেলা। হবিগঞ্জ জেলা খোয়াই নদীর তীরে অবস্থিত। জেলাটি ১৯৮৪ সালে গঠিত হয়। হবিগঞ্জ জেলার আয়তন ২৬৩৬ বর্গকিলোমিটার। হবিগঞ্জ জেলা ভারতের সাথে সীমান্তবর্তী। হবিগঞ্জ জেলার উপজেলার সংখ্যা ৮ টি যথা- নবীগঞ্জ, বাহুবল, আজমিরীগঞ্জ, বানিয়াচং, লাখাই, চুনারুঘাট, হবিগঞ্জ সদর এবং মাধবপুর উপজেলা।

মৌলভীবাজার জেলা

বাংলাদেশের সবচেয়ে বেশি চা বাগান এবং চা উৎপাদন হয় মৌলভীবাজার জেলাতে। বাংলাদেশের সবচেয়ে বড় হাওর হাকালুকি মৌলভীবাজারে অবস্থিত। জেলাটি মনু নদীর তীরে অবস্থিত। ১৯৮৪ সালে ২৭৯৯ বর্গকিলোমিটার অঞ্চল নিয়ে মৌলভীবাজারকে জেলা হিসেবে ঘোষণা করা হয়। মৌলভীবাজার জেলায় উপজেলা ৭ টি যথা- বড়লেখা, কমলগঞ্জ, কুলাউড়া, মৌলভীবাজার সদর, রাজনগর, শ্রীমঙ্গল ও জুড়ী।

সুনামগঞ্জ জেলা

সুনামগঞ্জ সুরমা নদীর তীরে অবস্থিত। সুনামগঞ্জ জেলা ১৯৮৪ সালে ঘোষণা করা হয়। জেলাটির আয়তন ৩৭৪৭ বর্গকিলোমিটার। সুনামগঞ্জ জেলায় সুনামগঞ্জ সদর, দক্ষিণ সুনামগঞ্জ, বিশ্বম্ভরপুর, ছাতক, জগন্নাথপুর, দোয়ারাবাজার, তাহিরপুর, ধর্মপাশা, জামালগঞ্জ, শাল্লা এবং দিরাই এই ১১ টি উপজেলা রয়েছে।

সিলেট জেলা

৩৬০ আউলিয়ার দেশ খ্যাত সিলেট বাংলাদেশের উত্ত পূর্বের সর্বশেষ জেলা। সিলেট জেলা সুরমা নদীর তীরে অবস্থিত। জেলাটি ১৭৮২ সালে ঘোষণা করা হয়। সিলেটের আয়তন ৩৪৫২ বর্গকিলোমিটার। সিলেট জেলার উপজেলা সমূহ হচ্ছে বালাগঞ্জ, বিয়ানীবাজার, বিশ্বনাথ, কোম্পানীগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, গোলাপগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট, সিলেট সদর, জকিগঞ্জ, দক্ষিণ সুরমা এবং ওসমানী নগর।

Mis Niki
প্রকাশকাল (০৪ এপ্রিল ২০১৭)

Mis Niki-এর আরও প্রবন্ধ পড়ুন

এবার ঘরে বসে অল্প খরচে এবং খুব সহজেই মিনি এসি তৈরি করুন

রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা , উপজেলা ও পৌরসভা (ম্যাপ সহ)

ব্যবসা করতে হলে টাকা লাগে না লাগে শুধু চেষ্টা

মন্তব্য(০)
উত্তর(০)

মন্তব্য ও উত্তর লিখতে অনুগ্রহ করে লগইন করুন!!

আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com