LearnArticle
EN লেখক লগইন লেখক হোন
আসমা আক্তার শান্তা
প্রকাশকাল (৩১ মার্চ ২০১৭)

f
t

ভুনা খিচুড়ি তৈরির সহজ পদ্ধতি

ক্যারামেল পুডিং বানানোর সহজ রেসিপি | পুডিং তৈরির পদ্ধতি

খিচুড়ি বাংলাদেশের বেশিরভাগ মানুষের প্রিয় খাবার। তাই সপ্তাহের খাদ্য তালিকায় খিচুড়ি কোন না কোন দিন থাকতেই হয়। তবে ছুটির দিন বা বিশেষ কোন দিনে খিচুড়ি খাওয়ার প্রবণতা দেখা যায়। কিন্তু আমাদের দেশে বৃষ্টিমুখর দিনে খিচুড়ি রান্না একটি ঐতিহ্যে পরিণত হয়েছে। তবে ইচ্ছা থাকলে ও অনেকে মনে করেন খিচুড়ি তৈরি অনেক ঝামেলা। তাই তাদের কথা ভেবেই আজকের ভুনা খিচুড়ি রান্নার সহজ রেসিপি।

ভুনা খিচুড়ি তৈরির সহজ পদ্ধতি

ছবি আসমা আক্তার শান্তা

খিঁচুড়ি রান্নার উপকরণ

১) ভালো পেশোয়ারী চাল
২) মুগের ডাল
৩) পিঁয়াজ কুচি
৪) তেজপাতা
৫) হলুদের গুড়া
৬) জিরার গুড়া
৭) মরিচের গুড়া
৮) আদা বাঁটা
৯) দই
১০) ঘি
১১) গরম মসলা বাঁটা
১২) বাদাম
১৩) কিসমিস
১৪) লবণ

প্রস্তুত প্রণালী

ভুনা খিচুড়ি সাধারণত শুকনো ও ঝরঝরে হবে। খুব ভালো পেশোয়ারী চাল আর সোনামুগের ডালে ভুনা খিচুড়ি রান্না ভাল হয়। খিচুড়ি তৈরির জন্য যতগুলো চাল হবে তার দ্বিগুণ ডাল নিতে হবে। চাল ও ডাল আলাদা করে ধুয়ে পানি ঝরাতে হবে। তারপর চুলাতে হাড়ি দিয়ে পরিমাণমতো ঘি ঢেলে দিয়ে সেই ঘিয়ে পিঁয়াজ কুচি গুলো ভেজে তুলে রাখুন।

এবার তেজপাতা ফোড়ন দিয়ে চাল ও ডাল নাড়াচাড়া করতে করতে চড়চড় করে ফুটবে তখন তাতে হলুদ, জিরা, মরিচ, আদা বাঁটা এবং দই দিয়ে নাড়তে হবে। চালের রং বাদামী হয়ে গেলে পানি দিয়ে হাঁড়ির মুখ বন্ধ করে দিতে হবে। এই সময় চুলার আগুন কমিয়ে দিন যাতে খিচুড়ি তলায় লেগে না যায়। আর পানি পরিমাণমতো দিন যাতে খিচুড়ি বেশি নরম না হয়ে যায়।

পানি শুকিয়ে গেলে ঘি, গরম মসলা বাঁটা, বাদাম, কিসমিস পেঁয়াজ ভাজা, এবং লবণ দিয়ে নামিয়ে ঢেকে রাখুন। এভাবে তৈরি হয়ে গেল মজার খাবার ভুনা বা শুকনা খিচুড়ি।

মোটকথা, খিচুড়ি আমাদের দেশে বর্তমানে একটি ঐতিহ্যবাহী খাবারে পরিণত হয়েছে। ছোট খাট বা ঘরোয়া অনুষ্টানে খিঁচুড়ি একটি মজার খাবার হিসেবে পরিচিত। এজন্য ছুটির দিন, জন্মদিন, বিবাহ বার্ষিকী ইত্যাদি ঘরোয়া অনুষ্টানে ভুনা খিচুড়ি রান্না করে অনুষ্টানকে আরো আনন্দময় করে তুলুন। তাই ভুনা খিঁচুড়ি রান্নার সহজ পদ্ধতি জেনে সহজে খিচুড়ি রান্না করে ফেলুন এবং পরিবারের সবাইকে একটি সুন্দর লাঞ্চ বা ডিনার উপহার দিন।

আসমা আক্তার শান্তা
প্রকাশকাল (৩১ মার্চ ২০১৭)

আসমা আক্তার শান্তা-এর আরও প্রবন্ধ পড়ুন

সৌন্দর্য বৃদ্ধি এবং সৌন্দর্য বজায় রাখার উপায়

ব্যবসা সংক্রান্ত সঠিক তথ্য জেনে ব্যবসা শুরু করুন

কম পুঁজিতে লাভজনক ক্ষুদ্র ব্যবসার কিছু উপকারী আইডিয়া

মন্তব্য(০)
উত্তর(০)

মন্তব্য ও উত্তর লিখতে অনুগ্রহ করে লগইন করুন!!

আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com