LearnArticle
EN লেখক লগইন লেখক হোন
রিমি আক্তার
প্রকাশকাল (০৮ এপ্রিল ২০১৭)

f
t

এসএসসি , এইচএসসি , জেএসসি , দাখিল এবং কারিগরি পরীক্ষার ফলাফল

ক্ষণস্থায়ী জীবনের শেষ কোথায় ? মানব জীবন

বাংলাদেশের সকল পরীক্ষা যেমন এস এস সি , এইচ এস সি , জেএসসি , দাখিল এবং কারিগরি পরীক্ষার ফলাফল জানুন সবচেয়ে সহজ এবং বিশ্বস্ত মাধ্যমে। এই আর্টিকেলটি মূলত বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার ফলাফল প্রত্যাশীদের জন্য লেখা।

নিচে এস এস সি , এইচ এস সি , জেএসসি , দাখিল এবং কারিগরি পরীক্ষার সকল বর্ষের ফলাফল জানার উপায় সম্পর্কে আলোচনা করা হল। এখানে ঢাকা বোর্ড, সিলেট বোর্ড, রাজশাহী বোর্ড, যশোর বোর্ড, বরিশাল বোর্ড, চট্টগ্রাম বোর্ড, খুলনা বোর্ড, কুমিল্লা বোর্ড মাদ্রাসা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডের রেজাল্ট জানার উপায় দেয়া আছে।

এসএসসি , এইচএসসি , জেএসসি , দাখিল এবং কারিগরি পরীক্ষার ফলাফল

ছবি রিমি আক্তার

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল পাওয়ার নিয়মঃ

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড যথা ঢাকা বোর্ড , চট্টগ্রাম বোর্ড , বরিশাল বোর্ড , খুলনা বোর্ড , রাজশাহী বোর্ড , যশোর বোর্ড , সিলেট বোর্ড এবং কুমিল্লা বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানার নিয়ম প্রায় একই।

সাধারণত দুইটা পদ্ধতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানা যায়। তাছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি বোর্ডেরও ক্ষেত্রেও একই পদ্ধতিতে রেজাল্ট জানা যায়। একটা পদ্ধতি হল মোবাইলে এস এম এস এর মাধ্যমে এবং আরেকটা পদ্ধতি হল শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে।

এসএমএস এর মাধ্যমে ফলাফল জানার নিয়মঃ

মোবাইলের মাধ্যমে ফলাফল জানার জন্য Massage অপশনে গিয়ে সাধারণ বোর্ডের জন্য SSC ও মাদ্রাসা বোর্ডের জন্য Dakhil লিখে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে রোল নম্বর পাশের সন লিখে Send করুন 16222 নম্বরে। ফিরতি মেসেজে আপনার রেজাল্ট পেয়ে যাবেন। যেমন -

SSC/HSC স্পেস DHA স্পেস 123456 স্পেস 2012

DAKHIL স্পেস MAD স্পেস 123456 স্পেস 2012 (মাদ্রাসা বোর্ড)

SSC/HSC স্পেস TEC স্পেস 123456 স্পেস 2012 (কারিগরি বোর্ড)


অনলাইনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট জানার নিয়মঃ

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ফলাফল জানার জন্য নিচের ফ্রেম থেকে কিংবা লিঙ্কে ক্লিক দিয়ে পরীক্ষার নাম, পরীক্ষার বছর, বোর্ডের নাম, পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে সাবমিট করতে হবে।

এখান থেকে এসএসসি, এইচএসসি, জেএসসি, পিএসসি, দাখিল এবং কারিগরি বোর্ডের পরীক্ষার ফলাফল জানা যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ২০১৭ , ২০১৮ , ২০১৯ , ২০২০ সহ ভবিষ্যতের সকল পরীক্ষা এবং অতীতের সকল পরীক্ষার ফলাফল জানা যাবে। এই লিঙ্কটি মূলত একটি রেজাল্ট আর্কাইভ। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, জে এস সি, পি এস সি, দাখিল এবং কারিগরি সকল পরীক্ষার ফলাফল জানুন

এখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনার পরীক্ষার ফলাফল দেখুন

রিমি আক্তার
প্রকাশকাল (০৮ এপ্রিল ২০১৭)

রিমি আক্তার-এর আরও প্রবন্ধ পড়ুন

খুলনা বিভাগের সকল জেলার জনপ্রিয় ও বিখ্যাত দর্শনীয় স্থান সমূহ

জেনে নিন রাজশাহী বিভাগের সব জেলার জনপ্রিয় দর্শনীয় স্থান সমূহ

মন ভালো রাখার কিছু সহজ উপায় এবং উপকারী টিপস

মন্তব্য(০)
উত্তর(০)

মন্তব্য ও উত্তর লিখতে অনুগ্রহ করে লগইন করুন!!

আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com