জেনে নিন রান্নাঘর ডিজাইন সম্পর্কিত আধুনিক রান্নাঘরের সরঞ্জাম

Mimi Akter
প্রকাশকাল (০৯ জুন ২০১৭)

f
g+
t

বর্তমান যুগে বাহারি রকম রান্না বেড়িয়েছে। এসকল রান্না যতটা না মুখ্রুচক ততটাই আকর্ষণীয় দেখতে। তবে এই সকল আধুনিক রান্না করতে হলে সবার আগে রান্না ঘরটিকে আধুনিক রান্নার সারঞ্জাম দিয়ে সাজিয়ে নিতে হবে। রান্না ঘর সাজানো রন্নার ক্ষেত্রে যতটুকুই সাহায্য করুক না কেন এর মাধ্যমে পরিবারের রুচি সম্পর্কেও একটা ধারণা তৈরি করে। বিশেষ করে বাড়িতে কোন মেহমান আসলে রান্না ঘর ভালো না থাকলে বিব্রতকর অবস্থায় পড়তে হয় নিঃসন্দেহে।

জেনে নিন রান্নাঘর ডিজাইন সম্পর্কিত আধুনিক রান্নাঘরের সরঞ্জাম

ছবি Mimi Akter

জেনে নিন মাটন বা গরুর মাংসের কাচ্চি বিরিয়ানি রান্নার রেসিপি

জেনে নিন চাইনিজ চিকেন ফ্রাই তৈরীর নিয়ম । চিকেন ফ্রাই রেসিপি

বেসিনঃ রান্নার কাজে সরাসরি পানির ব্যবহার করা হয়। বারবার হাত এবং রান্নার সারঞ্জাম ধুয়ার জন্য বেসিনের ব্যবহার অত্যাবশ্যক। সেজন্য রান্নাঘরের আসবাবপত্রের সঙ্গে ম্যাচিং বেসিন লাগিয়ে নেবেন। তবে ভালো ব্র্যান্ডের বেসিন ব্যবহার করা উত্তম। বেসিনের সাথে একটি উন্নতমানের বেসিন কলও লাগিয়ে নেবেন। বেসিনের একটা কোনে লিকুইড সুপ মানানসই ব্যাক মিরর লাগিয়ে নিলে ভালোই হয়।

ডাইনিং টেবিলঃ রান্না ঘরের ডাইনিং টেবিল সেগুন কাঠের হলে উত্তম হয়। এই টেবিলের উপর ৪*৩ সানামাইকা কালার ম্যাচিং টেবিল টপ ব্যবহার করলে খুবই আকর্ষণীয় দেখাবে। চেয়ারগুলোকে আরামদায়ক করার জন্য ফোমের গদি লাগিয়ে নিতে পারেন।

কিচেন ক্যাবিনেটঃ সামনে সানমাইকার পাল্লা দিয়ে কিচেন ক্যাবিনেট তৈরি করাবেন। আপনার পছন্দমতো ডেকোরেটরকে দিয়ে কাজ করাবেন তাহলে নিজে দেখেও আনন্দ পাবেন।

কিচেন ওয়াল ক্যাবিনেটঃ কিচেন ওয়াল ক্যাবিনেটের মাপ হবে ৫ ফুট * ২ ফুট * ১৫ ফুট। এর সামনের অংশটা সানমাইকার হবে। ওয়াল ক্যাবিনেটের মধ্যে মশলার ডিবে, প্লেট, চামচ, কাটা এবং রান্না ঘরের সমস্ত সারঞ্জাম খুশিমত রাখতে পারবেন।

গ্যাস ওভেনঃ চিকেন ক্যাবিনেটের মাঝখানে আপনি গ্যাস ওভেনটা ফিট করিয়ে নিবেন। গ্যাস সিলিন্ডার থাকবে নিচের দিকে।

কোয়ার্টজ ঘড়িঃ রান্নাঘরের কোন একটা কোণে কোয়ার্টজ ঘড়ি লাগিয়ে নেবেন। এর ফলে রান্না করার সময় ঘড়ি দেখার জন্য ছুটোছুটি করতে হবেনা। কোয়ার্টজ ঘড়িটা কালার ম্যাচিং করে নিলে দেখতে ভালো লাগবে।

একজস্ট ফ্যানঃ একজস্ট ফ্যান রান্নাঘরের খুবই গুরুত্বপূর্ণ সারঞ্জাম। এর মাধ্যমে আপনি রান্নাঘরের ধুয়া এবং কালির হাত থেকে রক্ষা পাবেন। তাছাড়া, এর মাধ্যমে রান্নাঘরের তাপমাত্রাও অনেকটা নিয়ন্ত্রনের মধ্যে থাকবে।

রাবার প্ল্যান্টঃ রান্নাঘরের ডান দিকে রাবার প্ল্যান্ট রাখবেন। তাতে আপনারও মন ভালো থাকবে তার সাথে পরিবারের সবার। গাছ অবশ্যই পরিবেশের সৌন্দর্য বৃদ্ধি এবং পরিবেশকে পরিবর্তন করতে অগ্রণী। এক্ষেত্রে পাতাবাহার গাছ ব্যবহার করতে পারেন।

Mimi Akter-এর আরও প্রবন্ধ পড়ুন

মাইগ্রেন কি? মাইগ্রেনের উপসর্গ, কারণ এবং ব্যথা মুক্তির উপায়

বাংলা ভাষার বৃহত্তম প্রশ্ন উত্তর কমিউনিটি সাইট (প্রশ্নউত্তর)

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com