Mis Niki
প্রকাশকাল (০৬ এপ্রিল ২০১৭)

f
g+
t

বর্তমান সামাজিক যোগাযোগের জনপ্রিয় কিছু মাধ্যম এবং উপকারিতা

f
g+
t

বাংলা ভাষার বৃহত্তম প্রশ্ন উত্তর কমিউনিটি সাইট (প্রশ্নউত্তর)

কিছু দিন আগেও বর্তমান আধুনিক যুগ বলা হত কিন্তু এখন বলা হয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগ। কারন তথ্য প্রযুক্তির উন্নতির সাথে সাথে যোগাযোগের ক্ষেত্রেও অভাবনীয় সাফল্য অর্জন হয়েছে। একটা সময় ছিল যখন পায়ে হেটে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করা হত। তারপর বিজ্ঞানের উৎকর্ষের ফলে সেই সমস্যা লাগব হল কিন্তু তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে খুব একটা উন্নয়ন সাধিত হয় নি। তবে ইন্টারনেট আবিষ্কারের পর থেকে শুরু হয়েছে আধুনিক তথ্য আদান-প্রদান।

বর্তমান সামাজিক যোগাযোগের জনপ্রিয় কিছু মাধ্যম এবং উপকারিতা

ছবি Mis Niki

যোগাযোগের এমন উৎকর্ষের ফলে পুরো পৃথিবীটাই যেন একটা গ্রামে পরিণত হয়েছে। আগে গ্লোবাল ভিলেজ-এর নাম শুনতাম আর এখন নিজেই সেই ভিলেজের একজন বাসিন্দা। এই প্রবন্ধে বর্তমান সময়ের জনপ্রিয় কিছু যোগাযোগ মাধ্যম সম্পর্কে আলোচনা করব যা পুরো পৃথিবীটাকে একটা গ্রামের রুপ দিল।

সামাজিক যোগাযোগ

বর্তমান সময়ে আধুনিক যোগাযোগের অন্যতম ক্ষেত্র হচ্ছে সামাজিক যোগাযোগ। বর্তমানে সামাজিক যোগাযোগ বলতে শুধুমাত্র একটা সমাজের মানুষের মধ্যে যোগাযোগ বোঝায় না। সামাজিক যোগাযোগের পরিধি এখন সমাজ এবং রাষ্ট্র ছাড়িয়ে সারা পৃথিবী ব্যাপী।

বিশ্বায়ন মুখী এই সময়ে সামাজিক যোগাযোগের এই সকল মাধ্যম খুবই প্রভাবক হিসেবে কাজ করছে। বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পর্কে আলোচনা করা হল।

ফেসবুকঃ সামাজিক যোগাযোগের ক্ষেত্রে প্রথম এবং প্রধান নাম ফেসবুক। সর্বপ্রথম সামাজিক যোগাযোগের ধারনাকে সামনে নিয়ে পুরু পৃথিবীকে তাক লাগিয়ে দেয় ফেসবুক। বর্তমান পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সাইটের মধ্যে ফেসবুক অন্যতম।

সারা পৃথিবীর মানুষকে এক প্লাটফর্মে নিয়ে আসে ফেসবুক। ফেসবুক আমেরিকা ভিত্তিক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। বর্তমানে ছোট বড় সকলের একটা ফেসবুক অ্যাকাউন্ট থাকবেই।

টুইটারঃ টুইটার ফেসবুকের পর দ্বিতীয় জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। টুইটার বাংলাদেশে খুব বেশি জনপ্রিয় নয়। টুইটারে সাধারণত বড় বড় তারকারা বেশি একটিভ থাকে। এই সাইটের মাধ্যমেও অনেক বড় একটা জনসংখ্যার সাথে যুক্ত হওয়ার সুযোগ রয়েছে।

গুগল প্লাসঃ গুগল প্লাস পৃথিবীর বৃহত্তম ইন্টারনেট কোম্পানি গুগল এর সামাজিক যোগাযোগ মাধ্যম। বাংলাদেশে গুগল প্লাস খুব একটা জনপ্রিয় না হলেও যথেষ্ট ব্যবহারকারী আছে। গুগল প্লাস ব্যবহার করা খুবই সহজ। গুগল প্লাস ব্যবহার করা ফেসবুকের থেকে বেশি কিছু সুবিধাজনক।

ইমেইল

বর্তমানে যোগাযোগের অন্যতম এবং অত্যাবশ্যকীয় মাধ্যম হল ইমেইল। ইমেইল এর অর্থ হল ইলেক্ট্রনিক মেইল। আগেকার সময়ের চিঠির উন্নত রুপই হচ্ছে ইমেইল। ইমেইল আবিষ্কারের পর যোগাযোগ ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে।

সাধারণত চিঠি আদান-প্রদান করতে অনেক সময় লাগতো কিন্তু ইমেইলের মাধ্যমে কোন বার্তা পৌঁছে দেয়ার জন্য কয়েক ন্যানো সেকেন্ডই যথেষ্ট। ব্যক্তিগত, দলীয় এবং ব্যবসায়ীক যোগাযোগ করার ক্ষেত্রে ইমেইলের বিকল্প পাওয়া বার। বর্তমান পৃথিবীতে জনপ্রিয় কিছু বিনামূল্যে ইমেইল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নিয়ে আলোচনা করা হল।

জিমেইলঃ জিমেইল গুগলের একটি বিনামূল্যে ইমেইল পরিসেবা। জিমেইল পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ইমেইল সেবা। জিমেইলের নিরাপত্তা তলনামুলক বেশি। তাছাড়া, জিমেইলের মাধ্যমে ইমেইল আদান-প্রদান করা সহজ এবং কম সময় সাপেক্ষ।

ইয়াহুঃ ইয়াহু ইনকর্পোরেশনের একটি ইমেইল সেবা। এটি গুগলের পরের অবস্থানে আছে। সাম্প্রতিক সময়ে গোপন তথ্য ফাঁস নিয়ে ইয়াহুর সুনাম হুমকির সম্মুখীন। ব্যবহারকারীরা ইয়াহু ব্যবহারে খুব বেশি ইচ্ছা প্রকাশ করছে না। এই সকল কারনে ইয়াহু মেইল ক্ষতির সম্মুখীন।

হটমেইলঃ পৃথিবী বিখ্যাত মাইক্রোসফট কর্পোরেশনের ইমেইল সেবার নাম হটমেইল। মাইক্রোসফটের হটমেইল ছাড়াও লাইভ ডট কম নামের আরেকটি ইমেইল সেবা রয়েছে।

ব্লগিং

ব্লগিং যোগাযোগের গুরুত্বপূর্ণ একটা মাধ্যম। নিজের সাইটে লেখালেখি করে কিংবা অন্য কোন বিনামূল্যে ব্লগিং সাইটের মাধ্যমে গণ যোগাযোগ করা যায়। বিখ্যাত ব্লগিং সাইট হচ্ছে গুগলের ব্লগস্পট ডট কম এবং ওয়ার্ডপ্রেস ডট কম। এখানে লেখা প্রকাশ করার পাঠকদের মতামত নেয়া এবং তার উত্তর দেয়া যায়। এভাবে খুব সহজেই যোগাযোগ করা যায়।

ভিডিও এবং ভয়েস কল

উপরিউক্ত মাধ্যম সমূহ ছাড়াও ভিডিও এবং ভয়েস কল যোগাযোগের অন্যতম মাধ্যম। আগে ভয়েস চেট এবং ভিডিও কল করার জন্য স্কাইপি ব্যবহার করা হতো কিন্তু এন্ড্রয়েড ফোনের ব্যবহার বৃদ্ধির কারনে ভাইবার এবং ইমুর ব্যবহার বেড়েছে। বর্তমান সময়ে ভয়েস এবং ভিডিও চ্যাটের জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল হোয়াটস অ্যাপ, ভাইভার এবং ইমু।

Mis Niki
প্রকাশকাল (০৬ এপ্রিল ২০১৭)

Mis Niki-এর আরও প্রবন্ধ পড়ুন

ইন্টারনেট থেকে অনলাইনে টাকা আয়ের কয়েকটি সহজ উপায়

রংপুর বিভাগের সকল জেলাতে কয়টি উপজেলা (মানচিত্র সহ)

বাংলাদেশের গ্রাম, ইউনিয়ন, থানা, উপজেলা ও জেলা বিভাগভিত্তিক


আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com