বর্তমান প্রশিক্ষণ হীন শিক্ষা ব্যবস্থা ও প্রশিক্ষণের গুরুত্ব

সোহাগ আহমেদ
প্রকাশকাল (৩০ নভেম্বর ২০১৬)

f
g+
t

পুষ্প আপনার জন্য ফোটে না ভাবসম্প্রসারণ এবং বাস্তব প্রয়োগ

শিক্ষা এবং কর্মক্ষেত্রের বর্তমান পরিস্থিতি অনুধাবন করা আবশ্যক। কেননা বর্তমানে শিক্ষিত বেকারের সংখ্যা বেড়েই চলছে। এর পেছনে কি কারন আছে এবং কিভাবে নিজেকে এর থেকে আলাধাভাবে তৈরি করা যাই তা জানা অত্যন্ত জরুরি। তা না হলে হাড়িয়ে যেতে হবে সময়ের বিবর্তনে ব্যর্থতার গ্লানি নিয়ে যা কখনোই কাম্য নয়।

বর্তমান প্রশিক্ষণ হীন শিক্ষা ব্যবস্থা ও প্রশিক্ষণের গুরুত্ব

ছবি সোহাগ আহমেদ

শিক্ষা ও কর্মক্ষেত্র কি?

শিক্ষা হচ্ছে জ্ঞান, দক্ষতা, মান, বিশ্বাস, এবং অভ্যাস অর্জনের প্রক্রিয়া। যে কোন শিক্ষার্থী নিজের ইচ্ছা মত শিক্ষা অর্জন করতে পারে।

তবে সেই শিক্ষা কারো দ্বারা নিয়ন্ত্রিত হয়। সেটা হতে পারে প্রাতিষ্ঠানিক কিংবা অপ্রাতিষ্ঠানিক। অপর দিকে কর্মক্ষেত্র হচ্ছে একটা বাস্তব ফল যার মাধ্যমে মানুষ তার জীবিকা নির্বাহ করতে পারে।

ভাল কর্মক্ষেত্রে যেতে হলে শিক্ষা ও অভিজ্ঞতার দরকার হয়। তবে অভিজ্ঞতালব্দ বাস্তবমুখী শিক্ষাই ভাল কর্মক্ষেত্রের পূর্ব শর্ত।

শিক্ষার বর্তমান অবস্থা

বর্তমানে শিক্ষার অবস্থা মোটেও ভাল নই। শিক্ষার সাথে সংশ্লিষ্ট প্রায় সবাই শিক্ষা বানিজ্যের দিকে ঝুকছে। ফলে শিক্ষার মান নিয়ে সবাই প্রশ্ন তুলছে।

এতে অভিভাবকরা তাদের সন্তানদের ভবিষ্যত নিয়ে দুঃচিন্তায় আছেন। অপর দিকে ছাত্র-ছাত্রীরাও মনোবল হারিয়ে বিভিন্ন অপরাধমূলক কাজের দিকে জড়িয়ে যাচ্ছেন।

এর অন্যতম কারন হচ্ছে বাস্তবতাহীন এবং অপ্রায়গিক শিক্ষা ব্যবস্থা। যার ফলে কর্মজীবনের আগাম চিন্তা শিক্ষাত্রিদের মনোবল ভেঙ্গে দিচ্ছে।

কর্মক্ষেত্রের বর্তমান পরিস্থিতি

কর্মক্ষেত্রের অবস্থাও বর্তমানে খুব একটা ভাল অবস্থানে নেই। ফলে দিন দিন বেকারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। অনেক টাকা খরচ করে পড়াশোনা করেও একটা ভাল কাজ পাওয়া যাচ্ছে না।

এর ফলে মানুষ তার দৈনন্দিন চাহিদা মিটাতে হিমশিম খাচ্ছে। এর অন্যতম কারণ হচ্ছে অপ্রায়গিক শিক্ষাব্যবস্থা যা আমি আগেই উল্লেখ করেছি। এই অবস্থায় মানুষ দিন দিন পড়াশোনার প্রতি আস্থা হারিয়ে ফেলছে।

শিক্ষা ও কর্মক্ষেত্রের গুরুত্ব

শিক্ষা ও কর্মক্ষেত্র একে অপরের জন্য খুব গুরুত্বপূর্ন। শিক্ষা ছাড়া একটি ভাল কর্মক্ষেত্র পাওয়া খুব কঠিন। অপর দিকে কর্মক্ষেত্রে সফলতা পেতে হলে শিক্ষার বিকল্প নেই।

কেননা শিক্ষা একজন মানুষকে নিতিবান এবং কর্মক্ষম করে তুলতে সাহায্য করে। তাছাড়া শিক্ষিত জনশক্তি একটি দেশ এবং দেশের আর্থসামাজিক উন্নয়নের হাতিয়ার। কারন শিক্ষিত মানুষই পারে শিক্ষিত ও উন্নত জাতি তৈরি করতে।

সঠিক শিক্ষা ও কর্মক্ষেত্র

সঠিক শিক্ষা হচ্ছে সেই শিক্ষা যে শিক্ষায় শিক্ষিত হলে নিজ, পরিবার, সমাজ ও জাতি সবাই লাভবান হয়।

অপর দিকে সঠিক কর্মক্ষেত্র হচ্ছে যা সকল মানুষকে তার নিজ নিজ যোগ্যতা অনুযায়ী তার কর্মের ব্যবস্থা করে তা। একটা ভাল কর্মক্ষেত্র তথা দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য কারিগরি শিক্ষা অত্যন্ত জরুরি।

সোহাগ আহমেদ-এর আরও প্রবন্ধ পড়ুন

আর কত অপচয় করলে অপচয় রোধ করা যাবে

তৈরি করে নিন শীতের সব মজার পিঠা । শীতের পিঠা রেসিপি

সময়ের সদ্ব্যবহার করে নিজেকে গঠন করার এখনই সময়


আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com