LearnArticle
EN লেখক লগইন লেখক হোন
Jannat sheikh
প্রকাশকাল (৩০ জুলাই ২০১৯)

এক অনন্য নাম হেলেন কেলার

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ব্যবস্থাপনা এবং পূর্ব প্রস্তুতি

হেলেন কেলার অন্ধ ব্যক্তিদের মধ্যে একটি অতি পরিচিত নাম।  যার নাম রয়েছে সফলতার পাতা জুড়ে। তিনি ছিলেন একজন অন্ধ ও বোবা আর বধির। তা  সত্ত্বেও  মেয়ে কেবল সাধনার কারণেই চব্বিশ বছর বয়সে সর্বোচ্চ মার্ক নিয়ে বি,এ পাস করেছিলেন।  এরপর তিনি ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। 

১৮৮০ খ্রিষ্টাব্দের ২৭ জুনে হেলেন কেলার জন্মগ্রহণ করেছিলেন। আমাদের মতই তার জন্ম স্বাভাবিক ছিল কিন্তু ১৯ মাস বয়সে জ্বরে আক্রান্ত হয়ে তিনি বধির ও দৃষ্টিহীন হয়ে যান। ছয় বছর বয়সে হেলেন কিলার টেলিফোন আবিষ্কারক আলেকজান্ডার গ্রাহামবেলের সহায়তায় বধিরদের জন্য বিশেষ একটি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছিলেন।  সেখান থেকেই  শুরু হয় শিক্ষক অ্যান সুলিভানের সহযোগিতায় তার পাঠ গ্রহণ। তিনি রেডক্লিফ থেকে কৃতিত্বের সাথে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন।

জীবন তাঁকে হারাতে চাইলেও তিনি হারেন নি, সংগ্রাম করে গেছেন। দ্যা ওয়ার্ল্ড আই লিভ ইন, আউট অব ডার্ক, মাই রিলিজিয়ন তার বিখ্যাত বই গুলোর মধ্যে ছিল অন্যতম। ১৯৬৮ খ্রিষ্টাব্দের এই দিনে অন্ধ ও বধির এবং বিশ্বখ্যাত লেখিকা হেলেন কেলার ৮৭ বছর বয়সে দুনিয়া থেকে চিরতরে বিদায় নেন।

তিনি যত দিন বেঁচে ছিলেন মাথা উঁচু করে বেচে ছিলেন। দুনিয়ার থাবায় হারিয়ে যান নি। তিনি ছিলেন অসাধারণ। হাজারো মানুষের অনুপ্ররেণা। 



Jannat sheikh
প্রকাশকাল (৩০ জুলাই ২০১৯)

Jannat sheikh-এর আরও প্রবন্ধ পড়ুন

শিশুর বেড়ে উঠার ক্ষেত্রে পরিবারের প্রভাব

প্রযুক্তির ক্ষতিকারক প্রভাব যা কেড়ে নিচ্ছে আমাদের নৈতিকতা

মন্তব্য(০)
উত্তর(০)

মন্তব্য ও উত্তর লিখতে অনুগ্রহ করে লগইন করুন!!

আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com