LearnArticle
EN লেখক লগইন লেখক হোন
Jannat sheikh
প্রকাশকাল (০১ আগস্ট ২০১৯)

দুঃস্বপ্ন কেন দেখি এবং দুঃস্বপ্ন থেকে মুক্তির উপায়

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ব্যবস্থাপনা এবং পূর্ব প্রস্তুতি

ঘুমের মাঝে  স্বপ্ন দেখাটা একটি  স্বাভাবিক ব্যাপার।  তবে অনেকে প্রায়ই রাতে দুঃস্বপ্ন দেখে থাকি।  তবে অনেক বেশি দুঃস্বপ্ন দেখার পিছে কারণ রয়েছে :

১. আমরা অনেকেই রাতে দেরী করে খাবার খেতে অভ্যস্ত। ঘুমানোর আগে ভরপেট খাবার খেলে বিপাক ক্রিয়ায় সমস্যা হতে পারে। । সেই মূহুর্তে আমাদের  মস্তিষ্ক অনেক বেশি সক্রিয় থাকে আর আমরা দুঃস্বপ্ন দেখতে পাই।

২. মানুষ  সুস্থ থাকালীন সময়ে পর্যাপ্ত ঘুম খুব প্রয়োজন। যারা ঘুমের সমস্যায় ভোগেন বেশির ভাগ সময় তারাই দুঃস্বপ্নও বেশি দেখেন। দুঃস্বপ্ন দেখা এড়াতে অনিদ্রার সমস্যা দূর করা প্রয়োজন। তা না হলে পরবর্তীকালে সমস্যা সৃষ্টি হতে পারে। এই কারণে হালকা গরম দুধ খেতে পারেন। এতে ঘুম দ্রুত এসে পড়বে।

৩. যেসব মানুষ তাদের জীবনে অতিরিক্ত মানসিক সমস্যায় ভুগেন  তারা রাতে প্রায়ই দুঃস্বপ্ন দেখে থাকেন। মানসিক  সমস্যা এড়াতে আমাদের অবশ্যই অতিরিক্ত মানসিক চাপ এড়িয়ে চলতে হবে। তাছাড়া, নিয়মিত শারীরিক ব্যায়াম করা, রাতে আগে আগে ঘুমাতে যাওয়া এবং ভোর বেলায় ঘুম থেকে উঠা, নিয়মিত নামাজ আদায় করা, বিভিন্ন বই পড়া, ইসলামী সাহিত্য সংস্কৃতির চর্চা করার অভ্যাস গড়ে তোলা প্রয়োজন। 

৪.  অতিরিক্ত আজেবাজে চিন্তা বা  হতাশার মধ্যে  থাকলে ঘুম কম হয় আর ঘুমাতে পারলেও দুঃস্বপ্ন দেখা দেয়। আজেবাজে চিন্তা এড়িয়ে চলা প্রয়োজন। 
মানসিক সমস্যা অধিক বেড়ে গেলে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। 

৫. সর্বোপরি মানসিকভাবে সুস্থ ও সুখি থাকতে হলে অবশ্যই আপনার চিন্তার জগতের বৈপ্লবিক পরিবর্তন আনতে হবে। কেননা আমাদের অসংলগ্ন ও অযৌক্তিক চিন্তা থেকেই অধিকাংশ মানসিক সমস্যার সৃষ্টি হয়। আমাদের চারপাশে যা কিছু ভাল অথবা খারাপই হোকনা কেন, সবকিছুকেই জীবনের অংশ হিসেবে গ্রহণ করে নিতে হবে। এতে করে দুশিন্তা ও অন্যান্য মানসিক সমস্যা থেকে মুক্ত থেকে সুখি জীবনযাপন করা সম্ভব।

Jannat sheikh
প্রকাশকাল (০১ আগস্ট ২০১৯)

Jannat sheikh-এর আরও প্রবন্ধ পড়ুন

এক অনন্য নাম হেলেন কেলার

প্রযুক্তির ক্ষতিকারক প্রভাব যা কেড়ে নিচ্ছে আমাদের নৈতিকতা

মন্তব্য(১)
উত্তর(১)

মন্তব্য ও উত্তর লিখতে অনুগ্রহ করে লগইন করুন!!

Md Abir
ছোট প্রবন্ধ কিন্তু তথ্যবহুল

একটি উত্তর লিখুন

আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com